কাজের চাপে কমছে শারীরিক সম্পর্কের আগ্রহ!

১৪ মে ২০২২, ০৭:০৫ এএম

ফাইল ফটো

Runner Media

ডেস্ক রিপোর্ট

কর্মক্ষেত্রে বাড়তে থাকা চাপের প্রভাব পড়তে শুরু করেছে মানুষের শয়নকক্ষেও। অতিরিক্ত কাজের চাপে নাকি শারীরিক সম্পর্কে আগ্রহ হারাচ্ছেন দম্পতিরা। এমনকি কিছু কিছু ক্ষেত্রে সমস্যা এতটাই বেড়ে যাচ্ছে যে, সন্তানধারণে আগ্রহী অনেককেই শেষ পর্যন্ত শরণাপন্ন হতে হচ্ছে আইভিএফ পদ্ধতির।

ব্রিটিশ নাগরিকদের উপর করা সমীক্ষাটি বলছে, ২৫ থেকে ৩০ বছর বয়সী দম্পতিরা নিয়মিত শারীরিক সম্পর্কে সবচেয়ে বেশি আগ্রহী। কিন্তু বয়স ৩০ পেরোলে অনেকটাই কমে যাচ্ছে এই প্রবণতা। ৩৫ থেকে ৩৯ বছর বয়সী দম্পতির ক্ষেত্রে প্রতি সপ্তাহে যৌন মিলনের সংখ্যা সবচেয়ে কম বলেও দাবি সমীক্ষকদের।

বিষয়টির কারণ হিসেবে উঠে এসেছে কর্মক্ষেত্রে অতিরিক্ত চাপের তথ্য। গবেষকরা বলছেন, অতিরিক্ত কাজের চাপে ৩০ বছর আগের তুলনায় এখন দম্পতিদের শারীরিক সম্পর্কের হার প্রায় অর্ধেক হয়ে গেছে।

জানা গেছে, কিছুদিন আগে ল্যাঙ্কাস্টার বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা জানিয়েছিল, কাজ সেরে বাড়ি ফেরার পর অধিকাংশ দম্পতিই ব্যস্ত থাকছেন ল্যাপটপ কিংবা মোবাইলে। ফলে কমছে একসঙ্গে কাটানো সময়ের পরিমাণ। তবে এই যুক্তি মানতে নারাজ সমাজের আরেকটি অংশ। তাদের দাবি, সম্পর্ক নিয়ে তরুণ প্রজন্মের দৃষ্টিভঙ্গির বদলই আসলে এই ঘটনার কারণ।

আর এম/এম.জে