স্বাস্থ্য তথ্য: চেহারায় তারুণ্য ধরে রাখুন এই চার নিয়মে

১০ অক্টোবর ২০২১, ০৯:৫৮ এএম

Runner Media

ডেস্ক রিপোর্ট:

সময়ের সঙ্গে সঙ্গে বাড়ছে পরিবেশ দূষণ, বাড়ছে বৈশ্বিক উষ্ণতা। এর মারাত্মক নেতিবাচক প্রভাব পড়ছে আমাদের ত্বকে। অনাকাঙ্ক্ষিতভাবে অল্প বয়সেই পড়ছে বার্ধক্যের ছাপ। তবে আপনি চাইলে বার্ধক্যকে দূরে ঠেলে চেহারা তারুণ্য ধরে রাখতে পারবেন দীর্ঘদিন। এর জন্য শুধু পরিবর্তন করতে হবে দৈনন্দিন জীবনযাত্রার কিছু অভ্যাস আর মেনে চলতে হবে কিছু নিয়ম। দেখা নেয়া যাক চেহারায় তারুণ্য ধরে রাখতে কী করবেন।

রোদ থেকে সাবধান
আপনার ত্বকে সবচেয়ে তাড়াতাড়ি বয়সের ছাপ ফেলতে পারে রোদ। তাই রোদে বের হলে সঙ্গে রাখুন ছাতা, টুপি, কালোচশমা। লং স্লিভের জামা পরুন। আর অবশ্যই সানস্ক্রিন লোশন মাখতে ভুলবেন না। এসপিএফ ৩০ যুক্ত সানস্ক্রিন মাখুন। রোদ থাকলে তো বটেই, এমনকি মেঘলা দিনেও সানস্ক্রিন মেখেই ঘর থেকে বের হন।

ঘুম নিয়ে অবহেলা নয়
শরীরকে পর্যাপ্ত ঘুমাতে না দিলে ত্বকে বয়সের ছাপ পড়তে বাধ্য। কারণ ঘুমনোর সময় ত্বকের রক্তসঞ্চালন বেড়ে যায়, যা ত্বককে বলিরেখার হাত থেকে বাঁচায়। তাই প্রতিদিন ৭-৯ ঘণ্টা ঘুমানোর অভ্যাস করুন। কম ঘুমোলে মানসিক চাপ, উদ্বেগ বাড়ে। যার ফলে অকালেই পড়তে পারে বার্ধক্যের ছাপ।

স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস
বাইরের অস্বাস্থ্যকর খাবার একেবারে বাদ দিন। প্রতিদিনের ডায়েটে এমন খাবার রাখুন যাতে অ্যান্টিঅক্সিডেন্টের পরিমাণ বেশি। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার ত্বককে নমনীয় করে ও অকালবার্ধক্যের সমস্যাকে সহজেই প্রতিহত করে। সবুজ শাক-সবজি খাওয়ার অভ্যাস করুন। প্রতিদিন নিয়ম করে ফলমূল খান। দিনের মধ্যে অন্তত একবার গ্রিন টি খেতে পারেন।

ত্বককে আর্দ্র রাখুন
একটা বয়সের পর রোজ নিয়ম মেনে ত্বককে ময়শ্চরাইজ করা জরুরি। কারণ মুখে ময়শ্চরাইজার লাগালে ত্বক অনেক বেশি আর্দ্র আর তরতাজা থাকে। বলিরেখার সমস্যাও কমে। তবে ময়শ্চরাইজার কেনার আগে দেখে নিন তাতে যেন ভিটামিন সি বা ভিটামিন এ থাকে।

আর এম/তানভীর