ডেল্টার ঝুঁকিতে গর্ভবতীরা

১৯ অক্টোবর ২০২১, ০৪:৫৩ পিএম

Runner Media

ডেস্ক রিপোর্ট:

টিকা নেননি এমন গর্ভবতীদের জন্য ক্রমশ ঝুঁকির হার বাড়াচ্ছে ডেল্টা। মার্কিন যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীদের চালানো এক গবেষণায় দেখা যাচ্ছে, টেক্সাসের ডালাস শহরের প্রায় দেড় হাজারেরও বেশি করোনা আক্রান্ত গর্ভবতীর তথ্য নেওয়া হয়েছে গবেষণার জন্য।

গর্ভবতীদের মধ্যে ডেল্টা প্রজাতিতে আক্রান্ত হয়ে মারা যাওয়ার ঘটনা ২০২১ সালের শুরুর দিকে ৫ শতাংশে সীমাবদ্ধ ছিল। মার্চ মাসে তা একেবারে শূন্যতে নেমে আসে।

গবেষকদের ধারণা, গ্রীষ্মের শুরুতেই ফের মাথাচাড়া দিতে থাকে ডেল্টা প্রজাতি। যার ফলে করোনা আক্রান্ত গর্ভবতীদের ঝুঁকির হার ১০ শতাংশ থেকে বেড়ে ১৫ শতাংশে দাঁড়িয়েছে।

চিকিৎসকদের মতে, করোনার ঝুঁকি আটকাতে সব গর্ভবতী নারীর টিকা নেওয়া প্রয়োজন। ইতোমধ্যেই ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন গর্ভবতীদের জন্য টিকাকরণ বাধ্যতামূলক করেছে। চলতি বছরের জুনে ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক বলেছিলেন, আলফা ভ্যারিয়েন্টের তুলনায় করোনাভাইরাসের ভারতীয় ধরন ‘ডেল্টা’ ৪০ শতাংশের বেশি সংক্রামক।

ডেল্টার ধরন তীব্র ছোঁয়াচে রোগ জলবসন্তের জীবাণুর মতো খুব সহজে ও দ্রুত ছড়িয়ে পড়তে, করোনার টিকা নেওয়ার ফলে মানবদেহে যে প্রতিরোধী ব্যবস্থা গড়ে ওঠে, তাকেও ফাঁকি দিতে সক্ষম।

সিডিসির প্রতিবেদনে বলা হয়, দ্রুত ছড়িয়ে পড়া ও মানুষকে সংক্রমিত করার ক্ষেত্রে মার্স, সার্স, ইবোলা ও ইনফ্লুয়েঞ্জা ভাইরাসকেও পেছনে ফেলেছে ডেল্টা। এমনকি মূল করোনাভাইরাসের চেয়েও এর সংক্রমণ ক্ষমতা কয়েকগুণ বেশি। তথ্যসূত্র: নিউইয়র্ক টাইমস।

আর এম/তানভীর