নতুন যেসব পণ্যের ঘোষণা এলো

১৬ সেপ্টেম্বর ২০২১, ০২:১৭ পিএম

Runner Media

ডেস্ক রিপোর্ট

 

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার অ্যাপল পার্ক থেকে বাংলাদেশ সময় রাত ১১টা ৫ মিনিটে মঞ্চে ওঠে টিম কুক। শুরু করেন অ্যাপল টিভি প্লাসের একাধিক নতুন সেবার ঘোষণা নিয়ে। এরপর রাত ১১টা ৪০ মিনিটে নতুন আইফোনের ঘোষণা শুরু করেন কুক।

আইফোন ১৩ সিরিজের বিস্তারিত

আইফোন ১৩ : স্মার্টফোনটির প্রথম লুকে পুলকিত হবেন না গ্রাহক। কারণ ডিজাইনে খুব বেশি পরিবর্তন আনা হয়নি। অনেকটা আগের অর্থাৎ আইফোন ১২ মডেলের মতোই দেখতে এটি। এর স্ক্রিনে আছে সিরামিক শিল্ড। বাজারে আসবে পাঁচটি রঙে, আছে অ্যালুমিনিয়াম ফ্রেম। নির্মাণ কাজে ব্যবহার করা হয়েছে রিসাইকেল বান্ধব উপাদান। আইফোন ১৩তে থাকবে এ১৫ বায়োনিক চিপ। আছে থ্রিডি ম্যাপ সুবিধা। জোর দেওয়া হয়েছে মেশিন লার্নিং প্রযুক্তিতে। দাম নির্ধারণ করা হয়েছে ৭৯৯ মার্কিন ডলার। আগামী ২৪ সেপ্টেম্বরে বাজারে পাওয়া যাবে এ ফোনটি।

আইফোন ১৩ মিনি : ৫.৪ ইঞ্চি ডিসপ্লের আইফোন ১৩ মিনিতে থাকছে ১২ মেগাপিক্সেলের দুটি ক্যামেরা। ক্যামেরায় দেওয়া হয়েছে সিনেম্যাটিক মোড। ভিডিও কনটেন্ট তৈরিতেও নতুন আইফোনে বেশ সুবিধা দেবে বলে জানানো হয়েছে। ডিসপ্লে প্রায় ২০ শতাংশ বেশি উজ্জ্বল। অপরদিকে পুরোনো সিরিজের থেকে আড়াই ঘণ্টা বেশি ব্যাটারি ব্যাকআপ দেবে আইফোন ১৩ মিনি। আইফোন ১৩ মিনি’তে সতেরো ঘণ্টা ধরে একটানা ভিডিও দেখা যাবে। অডিও প্লে ব্যাক টাইম ৫৫ ঘণ্টা। ২০ ওয়াট বা তার বেশি পাওয়ারের অ্যাডাপ্টার দিয়ে ৩০ মিনিটের মধ্যে ফোনটির ব্যাটারি ৫০ শতাংশ চার্জ করা যাবে। আবার ১৫ ওয়াট পর্যন্ত ম্যাগসেফ ওয়্যারলেস চার্জিং সাপোর্ট করবে। এ স্মার্টফোনটির দাম নির্ধারণ করা হয়েছে ৬৯৯ ডলার থেকে। সর্বনিম্ন ১২৮ গিগাবাইট মেমোরি থাকবে।

আইফোন ১৩ প্রো : প্রিমিয়াম ফিচারসমৃদ্ধ এ স্মার্টফোনটি আসবে চারটি রঙে। এর ৩টি নতুন ব্যাক ক্যামেরায় আছে স্যাফায়ার লেন্স। ম্যাগসেইফ ফিচার সাপোর্ট করবে ১৩ প্রো। গ্রাফিক্স পারফরমেন্স বাড়বে ৫০ শতাংশ। আছে সুপার রেটিনা এক্সডিআর প্রোমোশন ডিসপ্লে। ৬.১ ইঞ্চি ডিসপ্লে এ ফোনটির দাম শুরু হবে ৯৯৯ ডলার থেকে। মেমোরি থাকবে এক টেরাবাইট পর্যন্ত।

আইফোন ১৩ প্রো ম্যাক্স : ৬.৭ ইঞ্চি আকারের ডিসপ্লে থাকবে আইফোন ১৩ প্রো-ম্যাক্স এ। ৭৭ মিমি ফোকাল লেংথ সমতুল্য টেলিফটো লেন্স থাকবে এতে। ম্যাক্রো ফটোগ্রাফি করা যাবে এ ফোনে। পেশাদার ফটোগ্রাফারদের জন্য আছে ‘ফটোগ্রাফিক স্টাইলস’ ফিচার। ‘পেশাদার মানের’ ভিডিও ধারণ করা যাবে। শিগ্গির আসছে ‘প্রো-রেজ’ ভিডিও ফিচার। ৫জি সংযোগ সুবিধা থাকবে নতুন আইফোনে। ১ টেরাবাইট স্টোরেজের আইফোন ১৩ প্রো ম্যাক্স ফোনটির দাম নির্ধারণ করা হয়েছে ১৫৯৯ ডলার।

অ্যাপল ওয়াচ সিরিজ ৭ : নতুন অ্যাপল ওয়াচে থাকবে বড় স্ক্রিন। আগের মডেলের ওয়াচের চেয়ে ৪০ শতাংশ পাতলা হবে এটি। ৭০ শতাংশ বেশি উজ্জ্বল হবে ডিসপ্লে। পুরো কোয়ার্টি কিবোর্ড থাকবে, থাকবে আরও উন্নত ও টেকসই ডিসপ্লে। নতুন এ ঘড়িটি সবচেয়ে বেশি কার্যকর হবে বাইকারদের জন্য বলছে অ্যাপল। কেননা এতে দেওয়া হয়েছে ফল ডিটেকশন ফিচার। একবার পূর্ণ চার্জে চলেবে ১৮ ঘণ্টা। চার্জও হবে আগের চেয়ে দ্রুত, বলা হচ্ছে ৩৩ শতাংশ দ্রুত চার্জ হবে নতুন অ্যাপল ওয়াচ সিরিজ ৭ এ। ওয়াচটি আসবে মোট পাঁচটি ভিন্ন রঙে। এটির দাম নির্ধারণ করা হয়েছে ৩৯৯ ডলার।

নতুন আইপ্যাড : ক্যালিফোর্নিয়া স্ট্রিমিং ইভেন্টে প্রযুক্তি জায়ান্ট অ্যাপলের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মেলোডি কুনা বিস্তারিত জানান নতুন আইপ্যাড নিয়ে। বলা হয়, নতুন আইপ্যাডে আছে নতুন এ১৩ বায়োনিক চিপ। থাকবে ১২ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড ফ্রন্ট ক্যামেরা। ওএস ১৫তে চলবে নতুন আইপ্যাডটি। সর্বনিম্ন ৬৪ গিগাবাইট মেমোরি চিপের এ আইপ্যাডটির দাম নির্ধারণ করা হয়েছে ৩২৯ ডলার। আগামী সপ্তাহেই বাজারে আসবে নতুন আইপ্যাড।

আইপ্যাড মিনি : অ্যাপল তাদের আইপ্যাডে নতুন ডিজাইন নিয়ে এসেছে। ৮.৩ ইঞ্চির এ আইপ্যাড মিনিতে থাকবে ৫জি সুবিধা। সিপিইউ-এর গতি হবে ৪০ শতাংশ বেশি এবং জিপিইউ-এর গতি হবে ৮০ শতাংশ বেশি। থাকবে আইওএস ১৫ এবং নতুন অটো ট্রান্সলেট অ্যাপ। ১০ গুণ বেশি গতির ইউএসবি সি-পোর্টসহ সামনে-পিছনে থাকবে নতুন ক্যামেরা (১২ মেগাপিক্সেল)। আইপ্যাড মিনিতে থাকবে ‘সেন্টার স্টেজ’। দ্বিতীয় প্রজন্মের অ্যাপল পেন্সিল থাকবে এতে। বাজারে আসবে চারটি রঙে। দাম হবে ৪৯৯ ডলার, বাজারে আসবে আগামী সপ্তাহেই।

আর এম/এম.জে