ফোরজি নেটওয়ার্কে ৯৮ শতাংশ মানুষ

১৭ সেপ্টেম্বর ২০২১, ০৪:০৪ পিএম

Runner Media

ডেস্ক রিপোর্ট

 

দেশের প্রায় ৯৮ শতাংশ মানুষ ফোরজি নেটওয়ার্কের আওতায় রয়েছে বলে জানিয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা (বিটিআরসি)। এক পরিসংখ্যানে বিটিআরসি থেকে উল্লেখ করা হয়, চলতি বছরের জুন মাসের শেষে দেশে মোট থ্রিজি সাইট সংখ্যা হয়েছে ৪১ হাজার ৮৬৬টি। আর দেশব্যাপী ফোরজি সাইট সংখ্যা হলো ৪২ হাজার ৩১৮টি।

সম্প্রতি অনুষ্ঠিত গণশুনানিতে সংস্থাটির সিস্টেম অ্যান্ড সার্ভিসেস বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাসিম পারভেজ জানান, বর্তমানে দেশের মোট জনসংখ্যার ৯৭ দশমিক ৮ শতাংশ জনগণ সর্বাধুনিক ফোরজি ও ৯২ দশমিক ৭ শতাংশ জনগণ থ্রিজি সুবিধাভোগ করছে। মোবাইল অপারেটরদের লাইসেন্সের বাধ্যবাধকতা অনুযায়ী নির্দিষ্ট সময়ের মধ্যে নির্দিষ্ট পরিমাণ এলাকায় থ্রিজি ও ফোরজি সেবা সম্প্রসারণ করতে হবে।

বিষয়টি বিটিআরসি নিয়মিত পর্যবেক্ষণ করে থাকে। এরপরও কোন এলাকায় নেটওয়ার্ক বিষয়ে সুনির্দিষ্ট অভিযোগ পেলে বিটিআরসি কারিগরিভাবে তা যাচাই করে অপারেটরদের প্রয়োজনীয় নির্দেশনা দেয় বলে জানান নাসিম পারভেজ।

উল্লেখ্য, দেশে বর্তমানে চারটি মোবাইল ফোন অপারেটর কাজ করছে। এ চার মোবাইল ফোন অপারেটর গত জুনে ১১ লাখ ৪০ হাজার নতুন গ্রাহক সংযোগ পেয়েছে। এ নিয়ে মোবাইল ফোন গ্রাহক সংযোগ দাঁড়িয়েছে ১৭ কোটি ৬৪ লাখ ১০ হাজার।

আর এম/এম.জে