এবার বিটকয়েন স্রষ্টার অজ্ঞাত ভাস্কর্য!

২১ সেপ্টেম্বর ২০২১, ০২:৪৭ পিএম

Runner Media

ডেস্ক রিপোর্ট

 

বিশ্বব্যাপী জনপ্রিয় ক্রিপ্টোকারেন্সি বিটকয়েনের প্রতিষ্ঠাতাকে সম্মান জানিয়ে হাঙ্গেরির বুদাপেস্টে এক ভাস্কর্য উন্মোচন করা হয়। জানা গেছে, ক্রিপ্টোকারেন্সি কমিউনিটির সদস্যরা সম্প্রতি অজ্ঞাতনামা এ প্রতিষ্ঠাতার ভাস্কর্য উন্মোচন করে। বুদাপেস্টের বুদা অংশে ‘গ্রাফিসফট বিজনেস পার্কে’ পাথরের স্তম্ভের ওপর দেখা গেছে মানব আকৃতির ব্রোঞ্জ ভাস্কর্যটিকে। পাথরের স্তম্ভে লিখে রাখা হয়েছে বিটকয়েন প্রবর্তকের ছদ্মনাম, ‘সাতোশি নাকামোতো’।

ভাস্কর্যটি নির্মাণের ভার পেয়েছিলেন ভাস্কর রেকা গার্গেলি এবং তামাস গিলি। এর নির্মাণ কাজের জন্য কমিউনিটির পক্ষ থেকে ক্রিপ্টোকারেন্সিতে অনুদান এসেছে দশ হাজার ডলার। মে মাসেই বুদাপেস্টে অনুষ্ঠিত এক ব্লকচেইন সম্মেলনে আনুষ্ঠানিকভাবে ঘোষণা এসেছিল এর ব্যাপারে।

ভাস্কর্য উন্মোচনের দিনটিতে বিটকয়েনের মূল্যমান ছিল ৪৭ হাজার ৮০৪ ডলার ৯৮ সেন্ট। ভাস্কর্যটির চেহারার কোনো সুনির্দিষ্ট অবয়ব নেই। এর বদলে নাকামোতোর চেহারার অংশটি পলিশ করা মসৃণ, ফলে বিটকয়েন প্রতিষ্ঠাতার চেহারায় নিজ চেহারারই অবয়ব দেখবেন বিটকয়েনপ্রেমীরা। এর ফলে দীর্ঘদিন ধরে প্রচলিত উক্তি ‘আমরা সবাই সাতোশি’-এর রূপই ফুটে উঠেছে ভাস্কর্যটিতে। এ ছাড়াও চেহারাবিহীন ভাস্কর্যটির গায়ে রয়েছে হুডি এবং বুকে রয়েছে বিটকয়েনের লোগো।

উন্মোচন অনুষ্ঠানে স্বয়ং নাকামোতোও উপস্থিত হওয়ার আমন্ত্রণ জানিয়েছিল আয়োজকরা। তাদের আশা ছিল, হয়তো এর মধ্য দিয়ে বিটকয়েন স্রষ্টার পরিচয় জানা যাবে। কিন্তু তিনি এসেছিলেন কিনা, তা আর জানা যায়নি। নাকামোতোর পরিচয় অনুসন্ধানের বিষয়টিও বিটকয়েনের মতোই পুরোনো, গুজব ও রহস্যের চাদরে ঢাকা।

আর এম/এম.জে