যুক্তরাজ্যের তিন রাজ্যে করোনা আক্রান্ত প্রায় ৭১ হাজার, মৃত্যু ৮৮

১৬ জানুয়ারি ২০২২, ০৬:০২ পিএম

সংগ্রহিত ছবি

Runner Media

যুক্তরাজ্য অফিস :

যুক্তরাজ্যে ধারাবাহিকভাবে কমছে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যু সংখ্যা। আর এ কারণে চলতি মাসের শেষের দিকে যুক্তরাজ্যে কোভিডের যেসব নিয়ম আছে তা বাতিল করা হতে পারে বলে স্বাস্থ্য বিভাগ থেকে জানানো হয়েছে।
 
আজ ইংল্যান্ড, ওয়েলস, নর্দান আয়ারল্যান্ড মিলিয়ে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৭০ হাজার ৯২৪ জন। এই তিন রাজ্যে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আজ প্রাণ হারিয়েছেন ৮৮ জন।
 
স্বাস্থ্য বিভাগ থেকে জানানো হয়েছে, যান্ত্রীক ত্রুটির কারনে স্কটল্যান্ডের আপডেট তথ্য এখনও স্বাস্থ্য বিভাগের কাছে আসেনি। 

স্বাস্থ্য বিভাগ থেকে বলা হচ্ছে, সর্বশেষ তথ্যমতে যুক্তরাজ্যে মোট করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ কোটি ৫২ লাখ ১৭ হাজার ২৮০ জন। আর মোট করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে প্রান হারিয়েছেন ১ লাখ ৫১ হাজার ৯৮৭ জন। সর্বশেষ তথ্যমতে যুক্তরাজ্যের হাসপাতাল গুলোর আইসিউতে রোগী ভর্তি আছে ৭৭৭ জন।
 
এদিকে যুক্তরাজ্যের স্বাস্থ্য বিভাগ থেকে বলা হচ্ছে এভাবে যদি ধারাবাহিক ভাবে আক্রান্ত সংখ্যা কমতে শুরু করে এবং তা যদি অব্যাহত থাকে তাহলে আগামী ২৬ জানুয়ারীর পর যুক্তরাজ্য থেকে কোভিডের যে সব বিধি-নিষেধ বর্তমানে যা চালু আছে তা উঠিয়ে দেওয়া হবে।
 
বিষয়টি নিয়ে টরি পার্টি চেয়ারম্যান ওলিভার ডওডেন জানান, বর্তমানে প্লান বি এর অংশ হিসেবে সবাইকে মাস্ক পড়তে হচ্ছে বাইরে। ভ্যাকসিন পাসপোর্ট কিংবা ল্যাটারাল ফ্লো টেস্টের নেগেটিভ কাগজ দেখাতে হচ্ছে। এক সাথে ঘরে বসে কাজ করারও সুযোগ আছে অনেক ক্ষেত্রে।
 
তিনি আরও বলেন, যেভাবে আক্রান্ত কমছে তা আশাজনক যে যুক্তরাজ্য অনেকটাই কোভিড নিয়ন্ত্রণ করতে পেরেছে। তাই  নতুন করে বিধি নিষেধের প্রয়োজন নেই।
 
এদিকে ইউরোপের অণ্যান্য দেশের করোনা পরিস্থিতির কোন উন্নতি হচ্ছে না বলে করোনা বিশেষজ্ঞরা বলছেন, বর্তমানে ইউরোপের অনেক দেশে প্রথম ও দ্বিতীয় ওয়েভের তুলনায় বেশি মানুষ করোনায় আক্রান্ত হচ্ছে। তাই আসছে গ্রীস্মে করোনা কতোটা যুক্তরাজ্যে প্রভাব ফেলতে পারে তা নিয়ে সন্দেহ থেকেই যায়।
আর এম/ এম আর