সভাপতি, অ্যাডভোকেট আবেদ আলী আবিদ, সাধারন সম্পাদক নিসার আহমেদ 

যুক্তরাজ্য বাংলাদেশের কমিউনিস্ট পার্টির কমিটি গঠন

১৭ জানুয়ারি ২০২২, ১২:০৪ পিএম

Runner Media

ডেস্ক রিপোর্ট:

‘দু:শাসন হটাও, ব্যবস্থা বদলাও, বিকল্প গড় এবং সমাজতন্ত্রের লক্ষ্য বিপ্লবী গণতান্ত্রিক পরিবর্তনের সংগ্রাম জোরদার কর’- এই স্লোগানকে সামনে রেখে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সিপিবি যুক্তরাজ্য ও ইউরোপ কমিটির সম্মেলন গত ১৬ জানুয়ারি রোববার অনলাইনে অনুষ্ঠিত হয়।

সম্মেলন উদ্বোধন করেন এবং প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন সিপিবির কেন্দ্রীয় সভাপতি জননেতা কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম।

তিনি বলেন, জনগণের ভোট ও ভাতের সংগ্রাম রোধ করার জন্য সরকার মানুষের কণ্ঠস্বর রোধ করছে, নিপীড়নের স্টিম রোলার চালিয়ে তাদেরকে দমন করার চেষ্টা করছে। দেশে চলছে ফ্যাসিস্ট দুঃশাসন। দুঃশাসন হটাতে হবে, ব্যবস্থা বদলাতে হবে, জোট-মহাজোটের বাইরে বিকল্প শক্তিকে প্রতিষ্ঠা করা এখন সময়ের দাবি। আর এ কাজে কমিউনিস্ট পার্টিকে অগ্রণী ভূমিকা পালন করতে হবে।

সিপিবি যুক্তরাজ্য ও ইউরোপ কমিটির সভাপতি ডা. আহমেদ জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে বিশেষ বক্তা হিসেবে বক্তব্য রাখেন সিপিবি কেন্দ্রীয় সদস্য কমরেড মোহাম্মদ কিবরিয়া।

উদ্বোধনী অধিবেশন পরিচালনা করেন পার্টির নেতা শাহরিয়ার বিন আলী। উদ্বোধনী অনুষ্ঠানে গণসংগীত পরিবেশন করেন উদীচী যুক্তরাজ্যের শিল্পী জুবের আখতার সোহেল এবং অসীমা দে।

সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে উপস্থিত ছিলেন- মুক্তিযুদ্ধের প্রবাসী সংগঠক মাহমুদ এ র‌উফ, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির নেতা আনসার আহমেদ উল্লাহ, বীর মুক্তিযোদ্ধা শাহ এনাম, জাকির হোসেন বাচ্চু, ডাক্তার আহমেদ ইরফান, অলিউর রহমান, তেল-গ্যাস কমিটি যুক্তরাজ্যের সভাপতি ডাক্তার মুখলেসুর রহমান মুকুল, ছাত্র ইউনিয়নের প্রাক্তন নেতা আবদুল ওয়াহিদ মোশাহিদ মুশফিকুর নুর, যুব ইউনিয়ন ফ্রান্সের নেতা রহমত উল্লাহ চৌধুরী সুজন, ছাত্র ইউনিয়নের প্রাক্তন নেতা গোলাম রাব্বি চৌধুরী প্রমুখ।

সম্মেলনের উদ্বোধনী অধিবেশন শেষে অনুষ্ঠিত হয় কাউন্সিল অধিবেশন। কাউন্সিল অধিবেশনে শোক প্রস্তাব পাঠ করেন পার্টির যুক্তরাজ্য কমিটির নেতা ইফতেখারুল হক পপলু, সাধারণ সম্পাদকের রিপোর্ট পেশ করেন কমিটির সাধারণ সম্পাদক নিসার আহমেদ এবং অর্থ রিপোর্ট উত্থাপন করেন পার্টির সভাপতি ডাক্তার আহমেদ জামান। রিপোর্টের ওপর আলোচনায় অংশ নেন ডাক্তার রফিকুল হাসান খান জিন্নাহ, ডলি ইসলাম, ডাক্তার শাহেদা ইসলাম, ডাক্তার সেলিমুজ্জামান ভূঁইয়া, হারুনুর রশিদ, লিটন মল্লিক, কিরণময় মন্ডল, আহমেদ আলী দুলাল, শাহরিয়ার বিন আলী, জুবের আক্তার সোহেল,শামসুল আলম খান শাহিন, ইফতেখারুল হক পপলু, সুশান্ত দাস প্রশান্ত প্রমুখ। ‌ 

রিপোর্টের উপর আলোচনা শেষে কাউন্সিল অধিবেশনে শোক প্রস্তাব, সাধারণ সম্পাদকের রিপোর্ট, কেন্দ্রীয় কমিটির রাজনৈতিক প্রস্তাব এবং অর্থ রিপোর্ট সবার সম্মতিক্রমে গৃহীত হয়।

কাউন্সিল অধিবেশনে সবার সম্মতিক্রমে ১৫ সদস্য বিশিষ্ট বাংলাদেশের কমিউনিস্ট পার্টির যুক্তরাজ্য ও ইউরোপ কমিটি গৃহীত হয়। কমিটিতে সভাপতি হিসেবে আবেদ আলী আবিদ, সাধারণ সম্পাদক হিসেবে নিসার আহমেদ পুনর্নির্বাচিত এবং সহ-সাধারণ সম্পাদক হিসাবে শাহরিয়ার বিন আলী কে নির্বাচিত করা হয়। 

এছাড়া কমিটির অন্যান্য সদস্যরা হলেন ডাক্তার আহমেদ জামান, ডাক্তার রফিকুল হাসান খান জিন্নাহ, মাসুদ আহমেদ, হারুনুর রশিদ, ডাক্তার শাহেদা ইসলাম, ডাক্তার সেলিমুজ্জামান ভূঁইয়া, আহমেদ আলী দুলাল, জুবের আক্তার সোহেল, ইফতেখারুল হক পপলু, সুশান্ত দাস প্রশান্ত কে নির্বাচিত করা হয়। বাকি দুইজন সদস্যকে পরবর্তীতে কোঅপট করা হবে। কাউন্সিল অধিবেশনে নব নির্বাচিত কমিটিকে শপথ বাক্য পাঠ করান পার্টির কেন্দ্রীয় সভাপতি জননেতা কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম। সম্মেলন থেকে পার্টির দ্বাদশ কংগ্রেস সফল করে তোলার জন্য দেশে বিদেশে পার্টির কর্মী সমর্থক শুভানুধ্যায়ীদের প্রতি উদাত্ত আহ্বান ব্যক্ত করা হয়।

আর এম/তানভীর