Uk Bangla News

স্কটল্যান্ডে মাঙ্কিপক্সে আক্রান্ত রোগী শনাক্ত!

১৩ মে ২০২২, ০৩:৪৮ পিএম

ফাইল ফটো

Runner Media

যুক্তরাজ্য অফিস

স্কটল্যান্ডের পাবলিক হেলথ নিশ্চিত করেছে যে তারা একজন মাঙ্কিপক্সে আক্রান্ত রোগীর সন্ধান পেয়েছে। এই রোগী সম্প্রতি নাইজেরিয়ায় ভ্রমণ করেছিলেন, সেখান থেকে তিনি এই ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

জানা গেছে, স্কটল্যান্ডের ওই ব্যক্তি এখন কোয়ারেন্টাইনে রয়েছেন। স্কটল্যান্ডের জনস্বাস্থ্য বিভাগ বলছে, মাঙ্কিপক্স এখনো কোনো হুমকি নয়। তবে আগাম সতর্কতার অংশ হিসেবে এই ব্যবস্থা নেওয়া হয়েছে। 

বিবিসি জানিয়েছে, মাঙ্কিপক্স হল একটি বিরল ভাইরাল সংক্রমণ যা সাধারণত হালকা জ্বরের মাধ্যমে প্রকাশ পায়। কয়েক সপ্তাহের মধ্যে মানুষ এর থেকে সুস্থও হয়ে যায়। এই ভাইরাসটি মানুষের মধ্যে সহজে ছড়ায় না এবং জনসাধারণের জন্য এটি খুব কম ঝুঁকিপূর্ণ। ২০১৮ সালে যুক্তরাজ্যে ভাইরাসটির প্রথম রেকর্ড হয়। সর্বশেষ গত সপ্তাহে এটি শনাক্ত হওয়ার পর লন্ডনে গাইস এবং সেন্ট থমাসের এনএইচএস ট্রাস্টের বিশেষজ্ঞরা সংক্রামক রোগ ইউনিটে চিকিৎসা পদ্ধতি নিয়ে কাজ করছেন।

ইউকে হেলথ সিকিউরিটি এজেন্সি জানিয়েছে, মাঙ্কিপক্সের প্রাথমিক লক্ষণগুলোর মধ্যে রয়েছে জ্বর, মাথাব্যথা, পেশী ব্যথা, পিঠে ব্যথা, ফোলা লিম্ফ নোড, ঠান্ডা লাগা এবং ক্লান্তি। মাঙ্কিপক্সে আক্রান্ত হলে মুখে ফুসকুড়ি হয়, তারপর শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে পড়ে। সংক্রামিত ব্যক্তির সাথে ঘনিষ্ঠ যোগাযোগে থাকলে এটি ছড়িয়ে পড়তে পারে। ভাইরাসটি চামড়া, শ্বাসতন্ত্র বা চোখ, নাক বা মুখ দিয়ে শরীরে প্রবেশ করতে পারে। এছাড়া এটি সংক্রামিত প্রাণী যেমন বানর, ইঁদুর এবং কাঠবিড়ালির সংস্পর্শে বা ভাইরাস-দূষিত বস্তু যেমন বিছানা ও পোশাকের মাধ্যমেও ছড়াতে পারে।

আর এম/এম.জে