Uk Bangla News

রানির প্ল্যাটিনাম জুবিলি উইকেন্ডে কি কি থাকছে ?

১৩ মে ২০২২, ০৫:৫০ পিএম

রানি দ্বিতীয় এলিজাবেথ। ছবি: সংগৃহীত

Runner Media

যুক্তরাজ্য অফিস

রানী দ্বিতীয় এলিজাবেথ ব্রিটিশ ইতিহাসে প্রথম কোনো রানি যিনি প্ল্যাটিনাম জয়ন্তী উদযাপন করছেন। গত ফেব্রুয়ারিতে সিংহাসনে আরোহণের ৭০ বছর পূর্ণ করেছিলেন রানি। প্লাটিনাম জুবিলি নিয়ে উত্তেজনা এখন বাড়ছে কারণ জুন মাসে বর্ধিত চার দিনের ব্যাঙ্ক ছুটি আসছে। এই সময়ে উদযাপিত হবে প্লাটিনাম জুবিলির মুল আয়োজন।

এই আয়োজনে উদযাপনগুলো কেমন হবে এবং কে কোন অনুষ্ঠানে থাকবেন?

বাকিংহাম প্যালেস জানিয়েছে, ২-৩ জুনের ব্যাংক হলিডেতে ডিউক এবং ডাচেস অফ কেমব্রিজ ওয়েলসে যাবেন। উইলিয়াম এবং কেট প্রবীণ রাজপরিবারের সদস্যদের নিয়ে যুক্তরাজ্যের বিভিন্ন জায়গায় সফর করবেন এবং জুবিলির বিভিন্ন ইভেন্টে অংশ নিবেন। ওয়েসেক্সের আর্ল এবং কাউন্টেস নর্দার্ন আয়ারল্যান্ড সফর করবেন এবং রাজকুমারী রয়্যাল স্কটল্যান্ডে যাবেন। সেখানে রাজ পরিবারের সদস্যরা প্ল্যাটিনাম জয়ন্তী উপলক্ষে পাবলিক ইভেন্টে যোগ দেবেন। প্রিন্স অফ ওয়েলস এবং ডাচেস অফ কর্নওয়াল সম্ভবত চার দিনের ইভেন্টে অংশ নিতে লন্ডনে থাকবেন। তবে সাসেক্সের ডিউক এবং ডাচেস কোন অনুষ্ঠানে থাকবেন তা জানা যায়নি।

এদিকে শুক্রবার হ্যারি এবং মেগান তাদের ছেলে আর্চির তৃতীয় জন্মদিনে নিশ্চিত করেছেন যে তারা জুনে প্লাটিনাম জুবিলিতে যোগদান করবেন।

রানির সাথে বাকিংহাম প্যালেসের বারান্দায় রাজপরিবারের কোন সদস্যরা থাকবেন?

২ জুন চার দিনের জয়ন্তী উৎসবের সূচনা হবে। এতে রাজপরিবারের ১৮ জন সদস্য বিখ্যাত ফ্রন্টেজে জড়ো হবে। প্রিন্স অ্যান্ড্রু, প্রিন্স হ্যারি এবং মেগান মার্কেল বাকিংহাম প্যালেসের ব্যালকনিতে উপস্থিত হবেন না কারণ এটি কেবল রাজপরিবারের সদস্যদের মধ্যে সীমাবদ্ধ থাকবে। রানীর সাথে যোগ দেবেন প্রিন্স অফ ওয়েলস, কর্নওয়ালের ডাচেস, কেমব্রিজের ডিউক এবং ডাচেস, ওয়েসেক্সের আর্ল এবং কাউন্টেস, প্রিন্সেস রয়্যাল, ডিউক অ্যান্ড ডাচেস অফ গ্লুসেস্টার, ডিউক অফ কেন্ট, প্রিন্সেস আলেকজান্দ্রা এবং ভাইস অ্যাডমিরাল স্যার টিম লরেন্স।

জয়ন্তী উদযাপনের সময় কী কী ইভেন্ট থাকছে?

জানা গেছে, ৩ জুন শুক্রবার সেন্ট পলস ক্যাথেড্রালে ধন্যবাদ জানানোর জন্য কোনও আনুষ্ঠানিক যাত্রা হবে না। ৯৬ বছর বয়সী রানি দ্বিতীয় এলিজাবেথ এখন হাঁটার সমস্যার ভুগছেন। আর তাই ক্যাথেড্রালে প্রবেশের জন্য সিঁড়ি ব্যতীত ভিন্ন পথ ব্যবহার করবেন। ৫ জুন রবিবার ১৮ শতকের গোল্ড স্টেট কোচ গত ২০ বছরের মধ্যে প্রথমবারের মতো লন্ডনের রাস্তায় প্রদর্শিত হবে। দ্বিতীয় এলিজাবেথের রাজ্যাভিষেক দিবসের আর্কাইভ ফিল্ম ফুটেজটি পুনর্নির্মাণকৃত অবস্থায় দেখানো হবে।

আর এম/এম.জে