কপ-২৭ এর মঞ্চ থেকে হঠাৎই নেমে গেলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

০৮ নভেম্বর ২০২২, ০৪:৫০ পিএম

সংগৃহীত ছবি

Runner Media

ডেস্ক রিপোর্ট :

জাতিসংঘ আয়োজিত জলবায়ু পরিবর্তন সম্মেলনের মঞ্চ ছেড়ে আচমকাই চলে যান ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক। বন সংরক্ষণ সংক্রান্ত চুক্তি স্বাক্ষরিত হওয়ার সময়েই হঠাৎ চলে যান তিনি। মঞ্চে আর ফিরেও আসেননি সুনাক। কেন তিনি সম্মেলন থেকে চলে গেলেন, তার কোনও উত্তর পাওয়া যায়নি। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে হিন্দুস্থান টাইমস।

ইংল্যান্ডের একটি সংস্থার ডিরেক্টর লিও হিকম্যান এই ভিডিওটি টুইট করেছেন। সেখানে দেখা যাচ্ছে, মঞ্চে বক্তৃতা দিচ্ছেন একজন। সেই সময়ে হঠাৎ নিজের চেয়ার ছেড়ে উঠে মঞ্চ ছেড়ে নেমে যান ঋষি সুনাক। তারপরেই সম্মেলনের অডিটোরিয়াম ছেড়ে দ্রুতগতিতে বেরিয়ে চলে যান। টুইটে লিও বলেন, “ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক হঠাৎই সম্মেলন ছেড়ে বেরিয়ে গিয়েছেন। বন সংক্রান্ত চুক্তির ঘোষণা করার সময়েই এই ঘটনাটি ঘটেছে।

জানা যায়, মঞ্চে বসে থাকার সময়েই সুনাকের কানের কাছে এসে ফিসফিস করে কিছু কথা বলেন তার এক সহকারি। প্রায় মিনিটখানেক ধরে কথা বলেন ওই ব্যক্তি। তবে প্রাথমিকভাবে মঞ্চ ছেড়ে যেতে চাননি সুনাক। অন্য এক সহকারী কার্যত জোর করেন ব্রিটিশ প্রধানমন্ত্রীকে। তখনই চলে যাওয়ার সিদ্ধান্ত নেন সুনাক। সম্মেলনে আর ফিরে আসেননি তিনি।

প্রধানমন্ত্রী পদে বসার পরে প্রথমবার আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিয়েছেন ঋষি সুনাক। কিন্তু সম্মেলনে এই আচরণ ঘিরে স্বভাবতই প্রশ্ন উঠছে।  এদিকে ডাউনিং স্ট্রিট থেকে জানা যায়, কোনও বড়সড় ঘটনা নয়। জার্মানি ও দক্ষিণ আফ্রিকার প্রতিনিধিদের সঙ্গে দেখা করার প্রসঙ্গে সিদ্ধান্ত নিতে একটু দেরি হয়ে গিয়েছিল। সেই জন্যই হঠাৎ বেরিয়ে যেতে হয়েছে প্রধানমন্ত্রীকে। তবে সরকারি ভাবে এই বিষয়ে কিছু বলেনি ডাউনিং স্ট্রিট।

 আর এম/ এম সি