১০ হাজার ৫০০ কর্মীদের ভিসা দেবে ব্রিটেন

২৬ সেপ্টেম্বর ২০২১, ১১:৫২ এএম

Runner Media

যুক্তরাজ্য অফিস

স্বল্প মেয়াদী ভিসা দিয়ে কর্মী আনার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাজ্য। মূলত দেশটিতে যে ভয়াবহ হারে কর্মী সংকট তৈরি হয়েছে তা কাটাতেই এমন পদক্ষেপ নেওয়া হয়েছে। 

যুক্তরাজ্যে বর্তমানে ২ লাখের বেশি কর্মসংস্থান খালি রয়েছে। আর এই কর্মী সংকট কাটাতে প্রাথমিক ভাবে ১০ হাজার ৫০০ জন কর্মী আনার কথা ভাবছে সরকার। প্রাথমিক পর্যায়ে ৫ হাজার  বড় গাড়ি বা লরি ড্রাইভার ও ৫ হাজার ৫০০ পল্টি ড্রাইভার আনার কথা ভাবছে সরকার। তবে এই ভিসার মেয়াদ কত দিন হতে পারে তা সরকারী  ভাবে না জানালেও ধারনা করা হচ্ছে ১২ মাসের মেয়াদে ভিসা দেওয়া হতে পারে এই কর্মীদের। 

বিষয়টি নিয়ে ট্রান্সপোর্ট সেক্রেটারী গ্রান্ট শ্যাপস বলেছেন, মূলত ক্রিসমাসের সময় কর্মী সংকট কাটাতেই এই ভিসা প্রক্রিয়া চালু করা হয়েছে। যা আগামী মাস থেকে শুরু হতে পারে। 

এদিকে রিটেইল ব্যবসা প্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকে বলা হয়েছে, ক্রিসমাসের সময় আরও বেশি কর্মী সংকট তৈরি হবে। এই সময় বিভিন্ন সেক্টরে ৯০ হাজার বেশি ড্রাইভারের সংকট তৈরি হতে পারে। 

 এতো কর্মী সংকটের মাঝে মাত্র ১০ হাজার ৫০০ কর্মী আনার সিদ্ধান্তের সমালোচনা করেছেন ব্রিটিশ চেম্বর অফ কমার্সের প্রেসিডেন্ট ম্যাকজর্জ স্মিথ। তিনি বলেছেন, জলন্ত আগুনের মাঝে এক ফোটা পানি ফেলার মতো সিদ্ধান্ত নিয়েছে সরকার। যেখানে লাখ লাখ কর্মী সংকট সেখানে এতো কম কর্মী আনার সিদ্ধান্ত সঠিক নয়। সরকারের এই তালিকা আরও বাড়ানো প্রয়োজন। 

এদিকে গত দুই দিন ধরে দেশটিতে পেট্রোল স্টেশন গুলোর সামনে দীর্ঘ লাইন ও সুপার শপগুলোর খাদ্য সংকট দেখার বিষয়েও অনুরোধ করেছেন জর্জ স্মিথ। তিনি বলেন, সব সেক্টরে লোক প্রয়োজন। তাই এই ভিসা প্রক্রিয়ায় আরও বেশি লোক আনার বিষয়ে সরকারের দ্রুত ভাবা উচিত। 

অন্যদিকে ড্রাইভার এন্ড ভেইক্যান স্টান্ডার্ডস এজেন্সি থেকে জানানো হয়েছে, আগামী ১২ সপ্তাহে হাজারেরও বেশি ড্রাইভারদের পরীক্ষা নেওয়ার কথা ভাবা হচ্ছে। যাতে করে দ্রুত অতিরিক্ত মানুষদের এই কাজে যুক্ত করা যায়।