লন্ডনে দ্বিতীয় বার বাতিল হলো নতুন বছরের ফায়ার ওয়ার্কের আয়োজন

১৩ অক্টোবর ২০২১, ০১:২৭ পিএম

Runner Media

যুক্তরাজ্য অফিস

 

ইংরেজী প্রথম বর্ষকে ঘিরে আলোকিত হয় লন্ডন। ব্রিটেনের বিভিন্ন অঞ্চল থেকে শুরু করে বিশ্বের অনেক দেশের মানুষ নতুন বর্ষকে গ্রহন করার এই আলোকসজ্জা উপভোগ করতে লন্ডনে আসেন। আর এ কারনে ভিক্টরিয়া এমবার্কমেন্ট এলাকায় ৩১ ডিসেম্বর রাতে কমপক্ষে ১ লাখের বেশি মানুষের সমাগম থাকে। কিন্তু গত বছরের মতো এবারও লন্ডনের ফায়ারওয়ার্ক বা আলোকসজ্জার সেই অনুষ্ঠান বাতিল করা হয়েছে।

মূলত দেশটির করোনা পরিস্থিতি এখনও আশাজনক ভালো না হওয়ার কারনে একই সাথে শীতে করোনা পরিস্থিতি খারাপ হওয়ার আশঙ্কায় দ্বিতীয় বারের মতো লন্ডনের ঐতিহ্যবাহী এই আয়োজনটি বাতিল করার ঘোষনা দিয়েছেন মেয়র সাদিক খান। 

করোনা পরিস্থিতি ভালো হয়েছে ভেবে যারা স্বস্তির নি:শ্বাস ফেলছে তাদের জন্য একটি খারাপ ঘোষনা দিলেন মেয়র সাদিক খান। তিনি বলেছেন, করোনা পরিস্থিতির অবস্থা আশাজনক নয়। তাই দ্বিতীয় বারের মতো ফায়ারওয়ার্ক অনুষ্ঠান বাতিল করা হয়েছে। 
তবে ট্রাফেলগার স্কয়ারে যে আয়োজন করা হয় নতুন বছরকে স্বাগত জানাতে সেই আয়োজনটি হওয়ার সম্ভাবনা রয়েছে। যদিও তাও নির্ভর করছে ব্রিটেনের করোনা পরিস্থিতির উপর। 

এদিকে মেয়র সাদিক খান আরও বলেন, থেমস নদীর ওপর নিউ ইউর্ক ইভ মানুষদের নতুন বছরে পদার্পনের যে আনন্দ উদযাপনের সুযোগ প্রতি বছর করা হতো তা এবার করা সম্ভব হচ্ছে না। গত বছর ভিন্নভাবে টিভিতে মানুষ এই উদযাপন করেছে। তবে এ বছর কি করা হবে আর লন্ডনে কোথায় কোথায় স্বল্প পরিসরে অনুষ্ঠানের আয়োজন করা হবে তা আস্তে আস্তে জানিয়ে দেওয়া হবে। 

অন্যদিকে যুক্তরাজ্যে আবারও বেড়েছে করোনা আক্রান্ত ও মৃত্যু সংখ্য। গত কয়েক দিন ধরে আক্রান্ত সংখ্যা ৩৫ হাজারেরও বেশি। এদিকে আসছে শীতে শীতকালীন ফ্লু ও করোনা ভাইরাসকে ঘিরে শঙ্কিত করোনা বিশেষজ্ঞরা। তারা বলছেন, টিকা দেওয়ার দীর্ঘ সময় পার হয়ে গিয়েছে। তাই মানুষের মধ্যে ইমিউনিটি কমে গিয়েছে। তাই এবার শীতে মৃত্যু সংখ্যা আবার বাড়তে পারে।

আর এম/এম.জে