১৯ ডিসেম্বর বার্মিংহামে বিজয় মেলার আয়োজন

১৩ অক্টোবর ২০২১, ১১:২৮ পিএম

বিজয় মেলা উপলক্ষে সংবাদ সম্মেলনে আয়োজকরা

Runner Media

আহমেদ ক্বাবীর

বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের সুবর্ণ জয়ন্তী ও বিজয় দিবস উপলক্ষ্যে বার্মিংহাম কেন্দ্রীয় শহীদ মিনার কমিটির উদ্যোগে আগামী ১৯ ডিসেম্বর অনুষ্টিত হতে যাচ্ছে বিজয় মেলা। গত ১২ অক্টোবর বার্মিংহামে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে বিজয় মেলা আযোজনের এই ঘোষনা দেওয়া হয়। বার্মিংহাম কেন্দ্রীয় শহীদ মিনার কমিটির সভাপতি আলহাজ্ব কামরুল হাসান চুনুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আব্দুল এম চৌধুরী সুমনের সঞ্চালনায় অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বার্মিংহাম কেন্দ্রীয় শহীদ মিনার কমিটির অন্যতম সদস্য ও বার্মিংহাম আওয়ামিলীগের সাধারণ সম্পাদক মাহবুব আলম চৌধুরী মাখন।

সংবাদ সম্মেলনে জানানো হয়,বার্মিংহাম কেন্দ্রীয় শহীদ মিনার স্থাপিত হবার পর বার্মিংহাম কেন্দ্রীয় শহীদ মিনার কমিটি কমিউনিটির মানুষদের সহযোগিতা ও অংশগ্রহণ নিয়ে প্রতিবছরই বাংলাদেশের মহান স্বাধীনতা দিবস,বিজয় দিবস,শহীদ দিবসসহ বিভিন্ন জাতীয় দিবসগুলো যথাযথ মর্যাদায় পালন করে আসছে এবং ভবিষ্যতেও তা অব্যাহত থাকবে। আগামী ১৬ ডিসেম্বর ২০২১ আমাদের মহান বিজয়ের পঞ্চাশ বছর পুর্তিতে সুবর্ণ জয়ন্তী উদযাপনে বার্মিংহাম কেন্দ্রীয় শহীদ মিনার কমিটি এবারের বিজয় দিবসকে একটু ভিন্নরকম আমেজে আয়োজন করার পরিকল্পনায় প্রবাসী বাঙালী বিশেষ করে নতুন প্রজন্মের বাঙালীদের মা মাটি মাতৃভূমি আর মহান স্বাধীনতা সম্পর্কে একটি সাম্যক ধারনা দিতে একটি বিজয় মেলা আয়োজনের পরিকল্পনা গ্রহণ করেছে ; যা কেন্দ্রীয় শহীদ মিনারের সম্মুখের কার পার্কে তৈরী করা খোলা মঞ্চে দিনব্যাপি চলবে নানা সাংস্কৃতিক পরিবেশনা। এসময় জানানো হয়,বিজয় মেলায় সাংস্কৃতিক পরিবেশনার পাশাপাশি বাংলাদেশের নানা ইতিহাস ঐতিহ্য কৃষ্টিকে তুলে ধরার প্রয়াসে দেশীয় খাবার ও পণ্যের বেশ কটি ষ্টল থাকবে। বর্ণিল নানা ব্যানার ফেষ্টুন লাইটিং দিয়ে সাজানো হবে কেন্দ্রীয় শহীদ মিনারের সামনের কার পার্কের পুরো এলাকাকে ও।  এছাড়া বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে প্রবাসী বাঙালী বিশেষ করে বার্মিংহাম তথা মিডল্যান্ডসের বাঙালীদের গুরুত্বপূণ ভূমিকা বিশেষ করে বহিঃবিশ্বের প্রথম বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলনসহ স্বাধীনতার পক্ষে জনমত গঠনে নানা আন্দোলন -ক্যাম্পেইন,অর্থ সংগ্রহ এমনকি কোচ ভাড়া করে ইউরোপের বিভিন্ন দেশে গিয়েও বাংলাদেশের স্বাধীনতার পক্ষে কাজ করা প্রবাসী মুক্তিযোদ্ধা বাঙালীদের নানা তথ্য উপাত্ত সংগ্রহ করে একটি সংকলন প্রকাশ এবং সংবর্ধনাও প্রদান করা হবে।

সুবর্ণ জয়ন্তীকে উদযাপনেই বার্মিংহাম কেন্দ্রীয় শহীদ মিনার কমিটির পক্ষ থেকে বিজয় মেলা আয়োজনের উদ্যোগকে সফল ও স্বার্থক করতে সাংবাদিকসহ কমিউনিটির সকল মানুষের সহযোগিতা কামনা করা হয় সংবাদ সম্মেলন থেকে বলা হয় সকলের সর্বাত্মক সহযোগিতা ও সমর্থনের মাধ্যমে বার্মিংহামে অনুষ্ঠিতব্য বিজয় মেলা বাঙালীদের একটি অবিস্মরণীয় মিলন মেলায় পরিণত করা হবে।

সংবাদ সম্মেলনে স্থানীয় বাংলা গণমাধ্যমকর্মীরা ছাড়া কমিউনিটির বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন,বার্মিংহাম বাংলাদেশ মাল্টিপারপাস সেন্টারের চেয়ারম্যান আলহাজ্ব নাসির আহমেদ,বার্মিংহাম জাতীয় পার্টির সাধারণ সম্পাদক আলহাজ্ব আব্দুল কাদির আবুল,বার্মিংহাম ওয়েষ্ট মিডল্যান্ডস বিএনপির সাবেক আহবায়ক আলহাজ্ব কাজী আঙ্গুর মিয়া,গ্রেটার সিলেট ডেভেলাপমেন্ট এন্ড ওয়েলফেয়ার কাউন্সিল ইউকের সভাপতি ফখর উদ্দিন,কোষাধ্যক্ষ সিতার আহমেদ,কমিউনিটি এক্টিভিষ্ট শায়েল আহমেদ,আব্দুল কাইউম,বার্মিংহাম যুবলীগের সভাপতি মাহমুদ আলী,বার্মিংহাম যুবদলের সভাপতি রাসেল আহমেদ,বার্মিংহাম বাংলা প্রেসক্লাবের সাবেক সভাপতি রেডিৎ এক্্েরলের আলহাজ্ব মোস্তফা চৌধুরী যুবরাজ,সাধারণ সম্পাদক এটিএন বাংলা ইউকের জয়নাল ইসলাম,কলামিষ্ট শেবুল চৌধুরী,এলবি টুয়েন্ট্রি ফোর ডট টিভির রাশিয়া খাতুন, চ্যানেল এসের প্রতিনিধি রিয়াদ আহাদ ও আহমেদ সুহেল,বাংলা কাগজের আহমেদ ক্বাবির,বিঅনটিভির আনোয়ার হোসেইন,রাকিব আহমেদ প্রমূখ।