ব্রিটেনে এক বছরে বাড়ির দাম গড়ে ২৫ হাজার পাউন্ড বেড়েছে

২১ অক্টোবর ২০২১, ০১:১৩ এএম

Runner Media

যুক্তরাজ্য অফিস

 

ব্রিটেনে এ বছরের আগস্ট থেকে গত ১২ মাসে গড়ে বাড়ী প্রতি দাম বেড়েছে ২৫ হাজার পাউন্ড। এছাড়া গত জুলাই মাসে মুদ্রাস্ফীতি ছিল ৮ দশমিক ৫ শতাংশ আর তা আগস্টে এসে বেড়ে দাঁড়ায় ১০ দশমিক ৬ শতাংশে। এতে আগস্টে বাড়ির দাম সর্বোচ্চ ২৬ হাজার ৫০০ পাউন্ড পর্যন্ত বাড়ে। ব্রিটেনের জাতীয় পরিসংখ্যান ব্যুরো থেকে এসব তথ্য জানানো হয়েছে।

২০২০ সালের বসন্তে করোনা বিধিনিষেধ শিথিল হওয়ার পর থেকে বাড়ির দাম বেড়েছে যুক্তরাজ্যে। বাড়ীর দাম বৃদ্ধিতে ব্রিটেন জুড়ে কর বৃদ্ধি অন্যতম কারণ বলে মনে করা হচ্ছে। গত আগস্টে শতকরা ৯ শতাংশ কর বৃদ্ধি করে যুক্তরাজ্য সরকার।

এদিকে ওয়েলস এবং স্কটল্যান্ডে বাড়ীর দাম বৃদ্ধির হার আরও বেশি ছিল। তবে তাতে গড় মূল্য বৃদ্ধির হার ছিল কম। এছাড়া নর্দার্ন আয়ারল্যান্ডে বাড়ী ভাড়ার গড় মূল্য বছরে ৯ শতাংশ বৃদ্ধি পেয়ে ১ লাখ ৫৩ হাজার পাউন্ড হয়েছে।

জাতীয় পরিসংখ্যান ব্যুরো আরও জানিয়েছে, ইউরোপের অন্যান্য দেশের রাজধানীগুলোর তুলনায় লন্ডনের ক্যাপিটাল রেকর্ডিং সর্বনিম্ন থাকলেও লন্ডনে বাড়ীর দাম গড়ে ৫ লাখ ২৬ হাজার পাউন্ড বেড়ে তা নতুন উচ্চতায় পৌঁছে যায়।

ইয়র্কশায়ার বিল্ডিং সোসাইটির অর্থনীতিবিদ নিতেশ প্যাটেল বলেন, করোনাভাইরাস মহামারী শুরুর আগের তুলনায় গড় বাড়ির দাম ৩৩ হাজার পাউন্ডেরও বেশি ছিল। কিন্তু গত এক বছরে অনেক মানুষের উপার্জনের চেয়েও উল্লেখযোগ্যভাবে বেশি বেড়েছে বাড়ির দাম। তিনি আরও বলেন, বাড়ীর চাহিদা এখনও বেশি। মহামারীতে মানুষ বিপুল সঞ্চয় গড়ে তুলেছে নিজেদেরে বাড়ি কেনার জন্য।

আর এম/এম.জে