মরক্কোর সঙ্গে হারের পর বেলজিয়ামে দাঙ্গা

২৮ নভেম্বর ২০২২, ০৬:০১ এএম

সংগৃহীত ছবি

Runner Media

ডেস্ক রিপোর্ট: 

বিশ্বকাপে মরক্কোর কাছে ‘অপ্রত্যাশিতভাবে’ ২-০ গোলে হেরে গেছে বেলজিয়াম। নিজ দেশের এমন পরাজয় মেনে নিতে পারেনি বেলজিয়ামের সাধারণ মানুষ। তাই ম্যাচে পরাজয়ের পরই দেশটির রাজধানী ব্রাসেলসে দাঙ্গা বেঁধে যায়।

আল জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। দেশটির পুলিশ জানিয়েছে, ব্রাসেলসের কেন্দ্রীয় এলাকায় দাঙ্গাকারীদের ছত্রভঙ্গ করতে জলকামান ব্যবহার করতে হয়েছে। এছাড়া পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কাঁদানে গ্যাসও ছুড়েছে পুলিশ। কিছু এলাকায় চলাচল বন্ধ করে দেয়া হয়েছে।

রোববার (২৭ নভেম্বর) কাতার বিশ্বকাপে মুখোমুখি হয়েছিল মরক্কো ও শক্তিশালী বেলজিয়াম। কিন্তু ‘ডার্ক হর্স’ বেলজিয়ামকে অপ্রত্যাশিতভাবে ২-০ গোলে হারিয়ে দেয় মরক্কো। এরপরই ব্রাসেলসের রাস্তায় নেমে আসে ক্ষুব্ধ লোকজন। তারা গাড়িতে আগুন ধরিয়ে দেয়। গাড়ি ভাঙচুর করে।

পুলিশের মুখপাত্র ইলসে ভ্যান ডি কিরি বলেছেন, লাঠি হাতে নিয়ে অনেকেই রাস্তায় নেমে আসেন। এসময় একজন সাংবাদিকও আহত হয়েছেন। এমন পরিস্থিতিতে ব্রাসেলসের সিটি সেন্টার থেকে লোকজনকে দূরে থাকতে নির্দেশ দিয়েছেন ব্রাসেলসের মেয়র ফিলিপ ক্লোজ। তিনি বলেন, সড়কে শৃঙ্খলা ফেরাতে কর্তৃপক্ষ কাজ করছে।

এদিকে নেদারল্যান্ডস, আমস্টারডাম ও হেগ শহরেও ফুটবল খেলাকে কেন্দ্র করে বিশৃঙ্খলার খবর পাওয়া গেছে। অন্যদিকে বেলজিয়াম উত্তাল হয়ে উঠলেও মরক্কোর পরিস্থিতি সম্পূর্ণ ভিন্ন। সেখানকার রাস্তায় মানুষজন স্বতঃস্ফূর্তভাবে জয় উদযাপন করছে।

আর এম/ এম সি